ট্রাফিক সদস্যের তড়িৎ পদক্ষেপে রক্ষা পেলেন রিকশাচালক

0

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে চলমান তীব্র তাপপ্রবাহের মধ্যে অসুস্থ হয়ে পড়েছিলেন এক রিকশাচালক। ওই সময় পাশেই ছিলেন ট্রাফিক বিভাগের এক সদস্য। দ্রুত তার কাছে ছুটে যান ওই ট্রাফিক পুলিশ। বোতল থেকে রিকশাচালকের চেহারায় পানি ছিটান এবং পানি খাইয়ে দেন। এতে স্বস্তি আসে রিকশাচালকের। প্রাণে রক্ষা পান তিনি।

সোমবার (২৯ এপ্রিল) সকালে রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় রিকশা চালকের প্রাণ বাঁচাতে এগিয়ে আসা ট্রাফিক পুলিশের নাম পবিত্র বিশ্বাস। তিনি ট্রাফিক-ওয়ারী বিভাগের ইন্সপেক্টর হিসেবে কর্মরত।

জানা গেছে, সকাল সাড়ে নয়টার দিকে যাত্রাবাড়ী ট্রাফিক পুলিশ বক্সের সামনে একজন রিকশাচালক চলন্ত অবস্থায় রিকশা থেকে রাস্তার উপরে ছিটকে পড়েন। সেখানেই দায়িত্বরত ছিলেন ট্রাফিক ইন্সপেক্টর পবিত্র বিশ্বাস। তিনি তাৎক্ষণিকভাবে যাত্রাবাড়ী মোড়ে দায়িত্বরত অন্যান্য ট্রাফিক পুলিশ সদস্যদের সহযোগিতায় রিকশাচালকের মাথায়, চোখে ও মুখে পানি ছিটিয়ে দেন। এরপর যাত্রাবাড়ী ট্রাফিক পুলিশ বক্স থেকে নিয়মিতভাবে সাধারণ জনগণের জন্য বিলি করা পানি ও স্যালাইন অসুস্থ রিকশাচালককে খাওয়ালে তিনি ক্রমাগত সুস্থ হয়ে সাধারণ অবস্থায় ফিরে আসেন।

সুস্থ হওয়ার পর রিকশাচালক জানান, তিনি রিকশা চালাচ্ছিলেন। প্রচণ্ড গরমের কারণে হঠাৎ তার শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে যায়। তখন তিনি চলন্ত রিকশা থেকে রাস্তায় পড়ে যান। পুলিশের দ্রুত সহযোগিতায় তিনি প্রাণে বেঁচে যান বলে মনে করেন। এজন্য ট্রাফিক পুলিশের প্রতি কৃতজ্ঞতা জানান এই রিকশাচালক।

ট্রাফিক ওয়ারী বিভাগ জানায়, ট্রাফিক ওয়ারী বিভাগের আয়োজনে যাত্রাবাড়ী ট্রাফিক পুলিশ বক্স থেকে গত ছয় দিন ধরে পথচারী এবং অসহায় মানুষদের জন্য পানীয় ও খাবার স্যালাইন বিতরণ করা হচ্ছে। তার সুফল হিসেবে আজ অসুস্থ রিকশাচালককে সুস্থ করতে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ সম্ভব হয়েছে।

তাপদাহের শুরু থেকেই ঢাকা মহানগর পুলিশ কমিশনার হাবিবুর রহমান ঢাকা মহানগরবাসীর পাশে সহমর্মিতার হাত বাড়িয়ে দিয়েছেন। তার নির্দেশে সমগ্র রাজধানীতে সাধারণ জনগণ, পথচারী ও রিকশাচালকসহ বিভিন্ন পেশার খেটে খাওয়া মানুষের মাঝে বিশুদ্ধ খাবার পানি ও খাবার স্যালাইন বিতরণ করছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ সদস্যরা।