নির্বাচনের আগে ৫ লাখ স্বামী বা স্ত্রীদের বৈধতা দিচ্ছেন বাইডেন

0

অনলাইন ডেস্ক: সামনেই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। নভেম্বরের সেই লড়াই জিততে মরিয়া বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন এবং সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভোটারদের পক্ষে টানতে দু’জনেই নিয়েছেন নানা পদক্ষেপ। ট্রাম্পও জোরালো প্রতিদ্বন্দ্বিতার আভাস দিয়েছেন। ফলে বাইডেনের মসনদ দখলের লড়াইটা খুব সহজ হবে না। বিশেষ করে ইউক্রেন ও গাজা যুদ্ধে অনেক মার্কিনির সমর্থন হারিয়েছেন বাইডেন।

এবার বর্তমান মেয়াদের শেষ পর্যায়ে আসা বাইডেন এক নির্বাহী পদক্ষেপ নেয়ার ঘোষণা দিয়েছেন। এতে মার্কিন কাগজপত্রহীন বা অবৈধ অভিবাসী স্পাউসদের (স্বামী বা স্ত্রী) আইনি সুরক্ষা দিতে চলেছেন বাইডেন।

ফলে নথীভুক্ত নয় কিন্তু যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস করতে আগ্রহী এমন প্রায় পাঁচ লাখ স্বামী-স্ত্রী সুরক্ষা পাবেন। যারা কমপক্ষে ১০ বছর ধরে যুক্তরাষ্ট্রে আছেন তারা কেবল এই আইনি সুরক্ষা পাবেন। একই সঙ্গে বৈধভাবে যুক্তরাষ্ট্রে কাজও করতে পারবেন। এতে মার্কিন নাগরিকদের পাঁচ লাখেরও বেশি স্বামী-স্ত্রী উপকৃত হবেন।

আর কেবল স্পাউসই নয়, মার্কিন নাগরিককে বিয়ে করেছেন এমন নারী ও পুরুষ অভিবাসীদের ২১ বছরের কম বয়সী প্রায় ৫০ হাজার অনাগরিক সন্তানকেও আইনি মর্যাদা দেওয়া হচ্ছে।

বাইডেন ‘প্যারোল ইন প্লেস’ নীতিতেঅনথিভুক্ত অভিবাসীদের জন্য গ্রিন কার্ড এবং মার্কিন নাগরিকত্ব পাওয়ার ব্যবস্থা করছেন। তার এই কর্মসূচি গ্রীষ্মের শেষেই চালু হবে বলে জানিয়েছেন এক ঊর্ধ্বতন প্রশাসনিক কর্মকর্তা।