ইসরাইলের যুদ্ধকালীন মন্ত্রিসভা থেকে বেনি গানৎসের পদত্যাগ

0

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলের যুদ্ধবিষয়ক মন্ত্রিসভার সদস্য বেনি গ্যান্টজ বেনিয়ামিন নেতানিয়াহুর জরুরি সরকার থেকে পদত্যাগ করেছেন। রোববার টেলিভিশনে সম্প্রচারিত এক বিবৃতিতে তিনি বলেন, নেতানিয়াহু আমাদের সত্যিকারের বিজয়ের দিকে এগিয়ে যেতে বাধা দিচ্ছেন। এ কারণেই আজ ভারাক্রান্ত হৃদয়ে জরুরি সরকার থেকে বিদায় নিচ্ছি।

বেনি গ্যান্টজ নেতানিয়াহুকে গাজা উপত্যকার যুদ্ধোত্তর কৌশলের চেয়ে নিজের ব্যক্তিগত রাজনৈতিক বিবেচনাকে এগিয়ে রাখার জন্য অভিযুক্ত করেন। সেই সঙ্গে আগামী মাসগুলোর মধ্যেই একটি সাধারণ নির্বাচন আয়োজনের আহ্বান জানান।

আগাম নির্বাচনের আহ্বান জানিয়ে তিনি বলেন, এমন নির্বাচন হওয়া উচিত, যা জনগণের আস্থাশীল সরকার প্রতিষ্ঠা করবে এবং চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষম হবে। আমি নেতানিয়াহুর প্রতি আহ্বান জানাচ্ছি, একটি সর্বসম্মত নির্বাচনের তারিখ নির্ধারণ করুন।

সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়েছে, গ্যান্টজের এই সিদ্ধান্ত গত মাসে নেতানিয়াহুকে দেওয়া একটি আল্টিমেটামের অংশ। কেননা তিনি ৮ জুনের মধ্যে হামাসের বিরুদ্ধে যুদ্ধের জন্য একটি নতুন পরিকল্পনা প্রণয়নের আহ্বান জানিয়েছিলেন।

এদিকে, নেতানিয়াহু গ্যান্টজকে জরুরি সরকারে থাকার আহ্বান জানানোর পরও তিনি পদত্যাগ করলেন। নেতানিয়েহু বলেছেন, এখন বিভক্তির সময় নয়, ঐক্যের সময়। গ্যান্টজের ঘোষণার পর নেতানিয়াহু তাকে তার মত পরিবর্তনেরও আহ্বান জানান।

যদিও গ্যান্টজের সিদ্ধান্ত নেতানিয়াহু সরকারকে তাত্ক্ষণিক বিপদে ফেলেনি। কেননা তার দল প্রধানমন্ত্রীর জোটের অংশ ছিল না। নেতানিয়াহু এখনও ৬৪ আসন নিয়ে ইসরায়েলের সংসদে সংখ্যাগরিষ্ঠতা ধরে রেখেছে। তবে হামাসের ৭ অক্টোবরের হামলার চার দিন পর গঠিত যুদ্ধ মন্ত্রিসভা থেকে নেতানিয়াহুর লিকুদ ছাড়া অন্য কোনো দলের প্রতিনিধিত্ব থাকছে না।

তথ্যসূত্র: আলজাজিরা, সিএনএন