বিল গেটস, ইলন মাস্ক, জেফ বেজোস, মার্ক জাকারবার্গের শখের খবর জানেন কি?

0

তথ্য ও প্রযুক্তি ডেস্ক: কথায় বলে শখের দাম লাখ টাকা। ধনীদের শখের দাম লাখ না কোটিতে হিসাব করতে হয়। এখন তো ধনীদের সব তালিকায় প্রযুক্তি উদ্যোক্তাদের নাম প্রায়ই শীর্ষে থাকে। বিল গেটস আর ইলন মাস্কের মতো ধনকুবেরদের শখ একেকজনের একক রকম। কেউ অবসর সময়ে ভিডিও গেম খেলেন, কেউ বই পড়েন। শখের মধ্যে দেখা যায় কেউ দুর্লভ বই সংগ্রহ করে, কেউ গাড়ি সংগ্রহ করে আবার কেউবা টেনিস ও ক্রিকেটের মতো খেলাধুলায় অংশগ্রহণ করেন।

বিল গেটসের শখ বই পড়া
মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটসের বিভিন্ন ধরনের বই পড়ার আগ্রহ সবাই জানে। তাঁর ভ্রমণের প্রতিও বেশ আগ্রহ আছে। বিল গেটসের সংগ্রহে ৩ কোটি ৮ লাখ মার্কিন ডলার মূল্যের লেওনার্দো দা ভিঞ্চির দুর্লভ বইয়ের পাণ্ডুলিপি আছে। বিল গেটস তরুণ বয়সে নানা মডেলের গাড়ি সংগ্রহ করতেন। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে তাঁর গ্যারেজে একটি পোর্শে ৯১১ সুপারকারসহ বেশি কয়েকটি বিলাসবহুল গাড়ি রয়েছে। বিল গেটসের বেশ আগ্রহ আছে ব্রিজ খেলায়। আরেক ধনকুবের ওয়ারেন বাফেটের কাছ থেকে এই খেলা তিনি শিখেছিলেন। টেনিসের প্রতি তাঁর আগ্রহের কথাও জানা যায়। ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন রজার ফেদেরারের সঙ্গে ২০১৭ তহবিল সংগ্রহের ম্যাচে ডাবলসে সঙ্গী হিসেবে অংশগ্রহণ করেছিলেন বিল গেটস।

ইলন মাস্কের আগ্রহ টুইটে না গেমসে
বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ও মহাকাশ পরিবহন প্রতিষ্ঠান স্পেসএক্স ও খুদে ব্লগ লেখার ওয়েবসাইট এক্সের (সাবেক টুইটার) প্রধান ইলন মাস্ক। তারুণ্যে তাঁর গেম খেলার প্রতি আগ্রহের কথা জানা যায়। এক আলোচনায় এলডেন রিং ও ডায়াবলো সিক্স গেম তাঁর পছন্দের বলে জানান তিনি। মাস্ক বলেন, ভিডিও গেম খেলে আমি স্থির থাকি। ভিডিও গেমে দানবদের হত্যা করার মাধ্যমে আমার মনের দানবেরা শান্ত হয়। ইলন জাদু সম্পর্কেও জানতে বেশ আগ্রহী ছিলেন কৈশোরে। জেমস বন্ডের সিনেমা ‘দ্য স্পাই হু লাভড মি’–তে ব্যবহৃত লোটাস এসপ্রিট মডেলের একটি গাড়ি তাঁর সংগ্রহ আছে। গেল কয়েক বছর ধরে এক্সে ইলন ঘন ঘন টুইট বা মাইক্রোপোস্টের জন্য আলোচনায় আসছেন প্রতি সপ্তাহেই।

সুন্দর পিচাইয়ের ফুটবল প্রেম
গুগলের প্রধান সুন্দর পিচাইয়ের শৈশব ও কৈশোর কেটেছে ভারতে। সেই হিসাবে তাঁর আগ্রহের তালিকায় ক্রিকেটের নাম দেখা যায়। পিচাই তাঁর হাইস্কুল ক্রিকেট দলের অধিনায়ক ছিলেন। পেশাদার ক্রিকেটার হিসেবেও খেলার স্বপ্ন ছিল পিচাইয়ের। যুক্তরাষ্ট্রে গিয়ে সব বদলে যায় তাঁর। সেখানে গিয়ে ফুটবলের প্রেমে পড়েন পিচাই। ২০১৭ সালে পিচাই বার্সেলোনা ফুটবল দলের সঙ্গে দেখা করে নিজের সমর্থন প্রকাশ করেন। সেবার লিওনেল মেসির সঙ্গে দেখা করার সুযোগও পেয়েছিলেন তিনি। প্রিয় তারকার সঙ্গে দেখা করার পাশাপাশি নিজের জন্য একটি বার্সেলোনা ফুটবল দলের জার্সিও তৈরি করেছিলেন তিনি।

জেফ বেজোসের আগ্রহ বিমানে
সবচেয়ে বড় ই–কমার্স সাইট অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের বিমান চালনায় গভীর আগ্রহ রয়েছে। জেফের বাণিজ্যিক বিমান চালানোর পাইলট লাইসেন্স আছে। ব্যক্তিগত জেট বিমান নিজেই ওড়াতে পছন্দ করেন তিনি। জেফের শখের মধ্যে নাকি ঘোড়ায় চড়ার বিষয়টিও আছে। ছোটবেলা থেকেই ঘোরাঘুরি করার আগ্রহ জেফের। ১৯৬৯ সালে বেজোস বাবা ও ভাইকে নিয়ে অ্যাপোলো ১১ মহাকাশযানের ইঞ্জিনের টুকরা উদ্ধার করতে সমুদ্রে প্রায় এক মাস কাটিয়েছিলেন। বিভিন্ন পাহাড়ের গুহায় ভ্রমণের আগ্রহ আছে জেফের। ২০২১ সালে ব্লু অরিজিনের নিউ শেপার্ড নামের খেয়াযানে চড়ে মহাকাশ ভ্রমণে যান জেফ।

মার্শাল আর্টে মার্ক জাকারবার্গের আগ্রহ
ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের মিক্সড মার্শাল আর্টের প্রতি আগ্রহ দেখা যায়। এই খেলার জন্য রীতিমতো ২০২৩ সালে ইলন মাস্কের সঙ্গে লড়াইয়ের আমন্ত্রণ পান তিনি। ওয়াটারস্কেটিংসহ বিভিন্ন রোমাঞ্চকর খেলায় আগ্রহ দেখা যায় মার্কের। জাকারবার্গের বিমান চালনা ও গিটার বাজানোতে আগ্রহ আছে। জাকারবার্গ শখের বসেই চীনা ভাষা শিখেছিলেন।

টিম কুকের পাহাড়ে আগ্রহ
অ্যাপলের প্রধান টিম কুক পাহাড়ে চড়তে পছন্দ করেন। রক ক্লাইম্বিংসহ সাইকেল চালানো ও হাইকিংয়ে তাঁর আগ্রহ অনেক। যুক্তরাষ্ট্রের বিভিন্ন পার্কে ভ্রমণ করেন তিনি। ঘোরাঘুরি ছাড়াও বই পড়ায় বেশ আগ্রহ আছে টিম কুকের।

স্যাম অল্টম্যানের গাড়িতে আগ্রহ
চ্যাটজিপিটির প্রতিষ্ঠাতা স্যাম অল্টম্যানের রেসিং কার ও বিমানের প্রতি গভীর আগ্রহ আছে। স্যাম অল্টম্যানের সংগ্রহে পাঁচটি দামি গাড়ি রয়েছে। দুটি ম্যাকলারেন্স আছে তাঁর।

অন্যদের খোঁজখবর
অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবসের ছোটবেলায় বই পড়া, সাঁতার, সঙ্গীত ও বন্ধুদের নিয়ে ঠাট্টা–তামাশায় আগ্রহ ছিল। শখের বসে তখন বিভিন্ন বৈদ্যুতিক যন্ত্রপাতি বানাতেন স্টিভ জবস। মাইক্রোসফটের বর্তমান প্রধান নির্বাহী কর্মকতা সত্য নাদেলার ক্রিকেটের প্রতি আগ্রহের কথা জানা যায়। এ ছাড়া বইপড়ার দিকেও তার আগ্রহ আছে।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া