যে কারণে ৭১ লাখ অ্যাকাউন্ট বন্ধ করল হোয়াটসঅ্যাপ

0

তথ্য প্রযুক্তি ডেস্ক: বর্তমানে বিশ্বের মেটার মালিকানাধীন জনপ্রিয় যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে অন্যতম একটি হোয়াটসঅ্যাপ। তাৎক্ষণিক বার্তা, ছবি আদান-প্রদানের পাশাপাশি অডিও-ভিডিও কলের সুযোগ থাকায় অনেকেই নিয়মিত হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। অনেকেই ব্যক্তিগত বা অফিসের প্রয়োজনীয় কাজে এটি নিয়মিত ব্যবহার করে থাকেন। তবে নিয়ম মেনে না চললে যেকোনো সময় অ্যাকাউন্ট বন্ধ করে দেয় প্ল্যাটফর্মটি। ফলে যেনো সময় বিপদে পড়তে পারেন ব্যবহারকারীরা। এবার নিয়ম ভঙ্গের কারণে ৭১ লাখ অ্যাকাউন্ট বন্ধ করে দিলো হোয়াটসঅ্যাপ। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এর প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, হোয়াটসঅ্যাপ বলেছে- নীতি লঙ্ঘনের জন্য গত এপ্রিল মাসে ভারতের ৭১ লাখ ৮২ হাজার অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে হোয়াটসঅ্যাপ। এর মধ্যে ব্যবহারকারীদের পক্ষ থেকে অভিযোগ আসার আগেই ১৩ লাখ ২ হাজার অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে।

মেটার মালিকানাধীন হোয়াটসঅ্যাপ জানায়, এপ্রিল মাস জুড়ে বিভিন্ন ইস্যুতে সাড়ে ১০ হাজারেরও বেশি অভিযোগ পেয়েছে হোয়াটসঅ্যাপ। যদিও তার ভিত্তিতে মাত্র ছয়টি অ্যাকাউন্টের বিরুদ্ধে পদক্ষেপ নেয়া হয়েছে।

সংস্থাটির দাবি, তথ্যপ্রযুক্তি আইন মেনে এই প্ল্যাটফর্মের কমিউনিটি স্ট্যান্ডার্ড এবং ইউজারদের সুরক্ষার কথা মাথায় রেখেই এই পদক্ষেপ নেয়া হয়েছে।