ইচ্ছাকৃত খেলাপিদের তাৎক্ষণিক তথ্য দিতে বাংলাদেশ ব্যাংকের নির্দেশ

0

নিউজ ডেস্ক: ক্রেডিট ইনফরমেশন ব্যুরোতে (সিআইবি) তাৎক্ষণিকভাবে ইচ্ছাকৃত ঋণ খেলাপিদের তথ্য দিতে ব্যাংক ও ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। মঙ্গলবার (২১ মে) বাংলাদেশ ব্যাংকের সিআইবি বিভাগ থেকে এ নির্দেশনা জারি করে সকল তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের পাঠানো হয়েছে। ১ জুলাই থেকে এ তাৎক্ষণিক রিপোর্ট করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নতুন নির্দেশনায় বলা হয়, সব তফসিলি ব্যাংক এবং ফাইন্যান্স কোম্পানি কোনো ‘ইচ্ছাকৃত খেলাপি ঋণ গ্রহীতা’ শনাক্ত ও চূড়ান্তের পর এ সংক্রান্ত তথ্য ক্রেডিট ইনফরমেশন ব্যুরোতে (সিআইবি) রিপোর্ট করতে হবে। ইচ্ছাকৃত খেলাপি ঋণ গ্রহীতার তথ্য নির্ধারিত ছকে নির্দেশনা অনুসরণ করে আগামী ১ জুলাই থেকে সিআইবি ডাটাবেজে এন্ট্রি বা বাল্ক আকারে ‘রিয়েল টাইম’রিপোর্ট করতে হবে।

গত ১২ মার্চ কেন্দ্রীয় ব্যাংকের অপর নির্দেশনায় ইচ্ছাকৃত খেলাপি চিহ্নিত করার উদ্যোগ নেওয়া হয়। খেলাপির লাগাম টানতে ইচ্ছাকৃত ঋণখেলাপিদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে, তাও নির্দিষ্ট করে দেওয়া হয়েছিল। যেখানে বলা হয়, কোনো ব্যাংক শর্ত লঙ্ঘন করলে তাকে কমপক্ষে ৫০ লাখ ও সর্বোচ্চ এক কোটি টাকা জরিমানা করা হবে। শর্ত লঙ্ঘন অব্যাহত থাকলে প্রতিদিন এক লাখ টাকা করে জরিমানা করা হবে।