আবারও স্থগিত ঘোষণা, ফেব্রুয়ারিতে হচ্ছে না অমর একুশে বইমেলা

0
16

নিউজ ডেস্ক: আবারও অমর একুশে বইমেলা স্থগিত ঘোষণা করা হয়েছে। ১ ফেব্রুয়ারি বইমেলার উদ্বোধন হবে না। বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী এ কথা নিশ্চিত করেছেন। তবে প্রকাশকেরা ১ মার্চ থেকে বইমেলা করার প্রস্তাব দিয়েছেন। সংস্কৃতি মন্ত্রণালয়ে বাংলা একাডেমি থেকে প্রস্তাবও পাঠানো হয়েছে। এ বিষয়ে এখন পর্যন্ত কোনা সাড়া পাওয়া যায়নি সংস্কৃতি মন্ত্রণালয় থেকে।

এর আগে প্রকাশকেরা ১৮ ফেব্রুয়ারি থেকে ১৭ মার্চ পর্যন্ত বইমেলা করার প্রস্তাব দিয়েছিলেন। প্রাথমিক সিদ্ধান্তও হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত করোনা পরিস্থিতি বিবেচনায় এই অবস্থান থেকে ফিরে এসেছে বাংলা একাডেমি। হাবীবুল্লাহ সিরাজী বলেন, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, বর্তমান করোনা পরিস্থিতির কারণে শারীরিক উপস্থিতিতে ফেব্রুয়ারি মাসে বইমেলা আয়োজন সম্ভব নয়। তাই আমরা আপাতত মেলা স্থগিত ঘোষণা করেছি। পরে কবে আবার বইমেলা হবে, সেটা নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর।

বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির নির্বাহী পরিচালক মনিরুল হক জানান, প্রকাশকদের দুই সমিতির পক্ষে ১ মার্চ তারিখ পুনর্নির্ধারণের প্রস্তাব দেওয়া হয়েছে।

তারা চাইছেন ১ মার্চ থেকে শুরু করে ৩১ মার্চ পর্যন্ত অমর একুশে গ্রন্থমেলা হোক। স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে পারলে এ সময় বইমেলা আয়োজনে কোনো সমস্যা দেখছেন না প্রকাশকেরা।

ভাষার মাসের প্রথম দিন থেকেই বাংলা একাডেমি চত্বরে বইমেলা শুরু হয়। রেওয়াজ অনুযায়ী প্রধানমন্ত্রী এ বইমেলার উদ্বোধন করে থাকেন। ১৯৮৩ সালে মনজুরে মওলা যখন বাংলা একাডেমির মহাপরিচালক ছিলেন, তখন তিনি বাংলা একাডেমিতে প্রথম অমর একুশে গ্রন্থমেলার উদ্যোগ নেন। কিন্তু শেষ পর্যন্ত বইমেলা করা সম্ভব হয়নি। ১৯৮৪ সালে সাড়ম্বরে বর্তমানের অমর একুশে গ্রন্থমেলার সূচনা হয়। বাংলা একাডেমির তথ্যানুযায়ী, ২০২০ সালের অমর একুশে গ্রন্থমেলায় ৮২ কোটি টাকার বই বিক্রি হয়েছিল। নতুন বই প্রকাশিত হয়েছিল ৪ হাজার ৯১৯টি। বাংলা একাডেমি প্রকাশ করেছিল ৪১টি নতুন বই।

NO COMMENTS

LEAVE A REPLY